May 5, 2024, 6:31 am

টিকে থাকার লক্ষ্যে কাল আয়ারল্যান্ডের মুখোমুখি বাংলাদেশের যুবারা

শিরোপা পুনরুদ্ধারের লক্ষ্যে অনূর্ধ্ব-১৯ ক্রিকেট বিশ্বকাপের শুরুটা ভালো করতে পারেনি বাংলাদেশ যুব দল। গতকাল ‘এ’ গ্রুপের ম্যাচে ভারতের কাছে ৮৪ রানে হেরে বিশ^কাপ শুরু করে বাংলাদেশ।
গ্রুপ পর্বের বাঁধা টপকে সুপার সিক্সে খেলার দৌড়ে ভালোভাবে টিকে থাকতে আগামীকাল গ্রুপ পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে জিততেই হবে বাংলাদেশকে। ব্লুমফন্টেইনে বাংলাদেশ সময় দুপুর ২টায় শুরু হবে ম্যাচটি।
ব্লুমফন্টেইনে ভারতের বিপক্ষে টস জিতে প্রথমে বোলিং করতে নামে বাংলাদেশ। বাঁ-হাতি পেসার মারুফ মৃধার দুর্দান্ত বোলিংয়ের সামনে বড় স্কোর করতে পারেনি ভারত। ৫০ ওভারে ৭ উইকেটে ২৫১ রান করে তারা। ৮ ওভারে ৪৩ রানে ৫ উইকেট নিয়ে যুব ওয়ানডেতে ক্যারিয়ার সেরা বোলিং করেন মারুফ। বাংলাদেশের সপ্তম বোলার হিসেবে যুব বিশ^কাপে ইনিংসে ৫ উইকেট নেন তিনি।
জয়ের জন্য ২৫২ রানের জবাবে ৩৮ রানের সূচনা পায় বাংলাদেশ। কিন্তু এরপর ১২ রানে ৪ উইকেট হারিয়ে বিপদে পড়ে তারা। পঞ্চম উইকেটে ১১৮ বলে ৭৭ রনের জুটি গড়ে বাংলাদেশকে খেলায় ফেরান আরিফুল ইসলাম ও মোহাম্মদ শিহাব জেমস। কিন্তু আরিফুল ৪১ ও শিহাব ৫৪ রানে ফেরার পর, বাংলাদেশের আর কোন ব্যাটার দলের হাল ধরতে পারেনি। ২৫ বল বাকী থাকতে ১৬৭ রানে অলআউট হয় বাংলাদেশ।
গত মাসে অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপের সেমিফাইনালে ভারতের বিপক্ষে জয় পেলেও, বিশ^ মঞ্চে হারের লজ্জা নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ।
বাংলাদেশ নিজেদের প্রথম ম্যাচে হারলেও শুভ সূচনা করে আয়ারল্যান্ড। নিজেদের প্রথম ম্যাচে আইরিশরা ৭ উইকেটে হারায় যুক্তরাষ্ট্রকে।
গ্রুপ পর্বে ১টি করে ম্যাচ শেষে ২ করে পয়েন্ট আছে ভারত ও আয়ারল্যান্ডের। দ্বিতীয় ম্যাচেও হেরে গেলে বাংলাদেশের সুপার সিক্সে খেলার পথ অনেকাংশেই কঠিন হয়ে পড়বে। তখন যুক্তরাষ্ট্রের বিপক্ষে শেষ ম্যাচে তো জিততেই হবে, সেই সাথে অন্যান্য দলের হারের প্রত্যাশা করতে হবে বাংলাদেশকে।
আয়ারল্যান্ডের বিপক্ষে জিতলে, সুপার সিক্সের লড়াইয়ে ভালোভাবেই টিকে থাকবে বাংলাদেশ। এজন্য আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচটি অনেক বেশি গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে বাংলাদেশের কাছে।
২০২০ সালে প্রথমবারের মত অনূর্ধ্ব-১৯ বিশ^কাপ জিতেছিল বাংলাদেশ। গেল মাসে প্রথমবারের মত এশিয়া কাপের শিরোপা জিতে বিশ^কাপ শুরু করে বাংলাদেশ।
অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের জন্য বাংলাদেশ দল : মাহফুজুর রহমান রাব্বি (অধিনায়ক), আহরার আমিন (সহ-অধিনায়ক) আশিকুর রহমান শিবলি, জিসান আলম, মোহাম্মদ রিজওয়ান, আদিল বিন সিদ্দিক, মোহাম্মদ আশরাফুজ্জামান, আরিফুল ইসলাম, শিহাব জেমস, শেখ পারভেজ জীবন, মোহাম্মদ রাফি উজ্জামান রাফি, রোহানাত দৌল্লাহ বর্ষণ, ইকবাল হোসেন ইমন, ওয়াসি সিদ্দিক ও মারুফ মৃধা।
স্ট্যান্ড বাই : নাঈম আহমেদ, রিজান হোসেন, আশরাফুল হাসান, তানভির আহমেদ, একান্ত শেখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :